|
বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আঞ্চলিক কার্যালয়, খুলনা। ৪২-শেরেবাংলা রোড, আমতলা, খুলনা ফোন নং- ০২-৪৭৭৭২৭২১১ E-mail: khulna@bcc.gov.bd |
|
সিটিজেন চার্টার
১.ভিশন ও মিশন
ভিশনঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বহুমুখী ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় সহায়তা প্রদান।
মিশনঃ স্বচ্ছতা, নিরাপত্তা এবং দক্ষতার সাথে সরকারি সেবা উন্নয়ন ও প্রদানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির গবেষণা ও উন্নয়নের মাধ্যমে দেশের ডিজিটাইজেন এবং শিল্পের রপ্তানি ও কর্মসংস্থানে জাতীয় লক্ষ অর্জনে কার্যক্রম বাস্তবায়ন।
২. সেবা প্রদান প্রতিশ্রুতি
২.১) নাগরিক সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানে সময় সীমা |
দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
আইসিটি বিষয়ক নিয়মিত ও বিশেষায়িত বিধির কোর্স, আইসিটি ডিপ্লোমা। |
বিজ্ঞপ্তির মাধ্যমে যাচাই বাছাই করে প্রার্থী নির্বাচন পূর্বক সরাসরি কম্পিউটার ল্যাবে প্রশিক্ষণ প্রদান |
বিসিসি আঞ্চলিক কার্যালয়, ৪২, শেরেবাংলা রোড, আমতলা, খুলনা। www.khulna.bcc.gov.bd |
বিভিন্ন কোর্স ফি এবং পরিশোধ পদ্ধতি বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করা হয়। |
বার্ষিক প্রশিক্ষণ ক্যালেন্ডারে পূর্ব ঘোষিত সময়ানুযায়ী/ বিজ্ঞপ্তি অনুযায়ী। |
জনাব শেখ মফিজুর রহমান পদবীঃম্যানেজার(নেটওয়ার্ক অপারেশন) ও আঞ্চলিক পরিচালক (ভারপ্রাপ্ত) ফোনঃ ০১৬২৫৬০৬৯৪৯ ই-মেইলঃ mofizur.rahman@bcc.gov.bd |
২. |
প্রতিবন্ধী ব্যক্তির এবং মহিলাদের কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে আত্মনির্ভরশীল করার কার্যক্রম পরিচালনা। |
বিজ্ঞপ্তির মাধ্যমে যাচাই বাছাই করে প্রার্থী নির্বাচন পূর্বক সরাসরি কম্পিউটার ল্যাবে প্রশিক্ষণ প্রদান |
বিসিসি আঞ্চলিক কার্যালয়, ৪২, শেরেবাংলা রোড, আমতলা, খুলনা। |
বিনমূল্যে। |
বার্ষিক প্রশিক্ষণ ক্যালেন্ডারে পূর্ব ঘোষিত সময়ানুযায়ী/ বিজ্ঞপ্তি অনুযায়ী। |
জনাব শেখ মফিজুর রহমান পদবীঃম্যানেজার(নেটওয়ার্ক অপারেশন) ও আঞ্চলিক পরিচালক (ভারপ্রাপ্ত) ফোনঃ ০১৬২৫৬০৬৯৪৯ ই-মেইলঃ mofizur.rahman@bcc.gov.bd |
৩. |
মহিলাদের জন্য বেসিক কম্পিউটার কার্যক্রম পরিচালনা। |
বিজ্ঞপ্তির মাধ্যমে যাচাই বাছাই করে প্রার্থী নির্বাচন পূর্বক সরাসরি কম্পিউটার ল্যাবে প্রশিক্ষণ প্রদান |
বিসিসি আঞ্চলিক কার্যালয়, ৪২, শেরেবাংলা রোড, আমতলা, খুলনা। |
বিনমূল্যে। |
বার্ষিক প্রশিক্ষণ ক্যালেন্ডারে পূর্ব ঘোষিত সময়ানুযায়ী/ বিজ্ঞপ্তি অনুযায়ী। |
জনাব মোঃ নাসির উদ্দীন পদবীঃ সহকারি মেইন্টেন্যান্স ইঞ্জিনিয়ার ফোনঃ ০১৫৭১৭৪৭৮০৭ ই-মেইলঃ nasir.uddin@bcc.gov.bd |
৪. |
কম্পিউটার ব্যবহার ও আইইসি বিষয়ক সচেতনতা সৃষ্টি ও উৎসাহ দান। |
সভা, সেমিনার, ওয়ার্কশপ, মেলা ইত্যাদির মাধ্যমে |
বিসিসি আঞ্চলিক কার্যালয়, ৪২, শেরেবাংলা রোড, আমতলা, খুলনা। |
বিনমূল্যে। |
পূর্ব ঘোষিত সময়ানুযায়ী। |
জনাব মোঃ নাসির উদ্দীন পদবীঃ সহকারি মেইন্টেন্যান্স ইঞ্জিনিয়ার ফোনঃ ০১৫৭১৭৪৭৮০৭ ই-মেইলঃ nasir.uddin@bcc.gov.bd |
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানে সময় সীমা |
দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
৫. |
আইসিটি প্রতিষ্ঠান বা সরকারি পর্যায়ে চাকুরি প্রাপ্তির লক্ষ্যে ইন্টার্ণশীপ কার্যক্রম পরিচালনা। |
কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান/ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ১(এক) থেকে ৬(ছয়) মাস করে। |
বিসিসি আঞ্চলিক কার্যালয়, ৪২, শেরেবাংলা রোড, আমতলা, খুলনা। |
বিনমূল্যে। |
২ (দুই) মাস |
জনাব শেখ মফিজুর রহমান পদবীঃম্যানেজার(নেটওয়ার্ক অপারেশন) ও আঞ্চলিক পরিচালক (ভারপ্রাপ্ত) ফোনঃ ০১৬২৫৬০৬৯৪৯ ই-মেইলঃ mofizur.rahman@bcc.gov.bd |
৬. |
কম্পিউটার হার্ডওয়ার ও সফট্ওয়্যার সমস্যা নিরসনে হেল্পডেক্সঃ পরিচালনা। |
e-mail, Letter এর মাধ্যম বর্ণিত লিংক (email: khulna@bcc.gov.bd এ ই-মেইল আসার পর যাচাই বাছাই করে সেবা প্রদান করা হয়। |
বিসিসি, আঞ্চলিক কার্যালয় |
বিনমূল্যে। |
ই-মেইল/ফোন প্রাপ্তির ১(এক) দিনের মধ্যে। |
জনাব মোঃ নাসির উদ্দীন পদবীঃ সহকারি মেইন্টেন্যান্স ইঞ্জিনিয়ার ফোনঃ ০১৫৭১৭৪৭৮০৭ ই-মেইলঃ nasir.uddin@bcc.gov.bd |
৭. |
কম্পিউটার ও তথ্য নিরাপত্তা বিষয়ে সতর্কীকরণ। |
পত্রিকা, ওয়েব সাইট, ইন্টারনেট, গণমাধ্যমে বিজ্ঞপ্তির মাধ্যমে। |
বিসিসি আঞ্চলিক কার্যালয়, ৪২, শেরেবাংলা রোড, আমতলা, খুলনা। |
বিনমূল্যে। |
বার্ষিক পরিকল্পনা অনুযায়ী |
জনাব মোঃ নাসির উদ্দীন পদবীঃ সহকারি মেইন্টেন্যান্স ইঞ্জিনিয়ার ফোনঃ ০১৫৭১৭৪৭৮০৭ ই-মেইলঃ nasir.uddin@bcc.gov.bd |
২.২ প্রাতিষ্ঠতানিক সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানে সময় সীমা |
দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
বিসিসি কতৃর্ক সরকারি প্রতিষ্ঠানে স্থাপিত ই-গভঃ নেটওয়ার্ক ও ভিডিও কনফারেন্সিং সংক্রান্ত সেবা প্রদান |
e-mail, Letter এর মাধ্যম বর্ণিত লিংক (email: khulna@bcc.gov.bd)- এ ই-মেইল আসার পর যাচাই বাছাই করে সেবা প্রদান করা হয়। |
অভিযোগ |
বিনামূল্যে। |
অভিযোগ প্রাপ্তির পর স্বল্পতম সময়ে মধ্যে। |
জনাব শেখ মফিজুর রহমান পদবীঃম্যানেজার(নেটওয়ার্ক অপারেশন) ও আঞ্চলিক পরিচালক (ভারপ্রাপ্ত) ফোনঃ ০১৬২৫৬০৬৯৪৯ ই-মেইলঃ mofizur.rahman@bcc.gov.bd |
২. |
সরকারি পর্যায়ে কম্পিউটার ও তথ্য প্রযুক্তি সংক্রান্ত পরামর্শ/মতামত প্রদান |
সংশ্লিষ্ট অফিস/দপ্তর/বিভাগ হতে প্রাপ্ত আমন্ত্রণপত্র পাওয়ার পর সরসরি অংশগ্রহণ/ ই-মেইল/ টেলিফোনে সেবা প্রদান করা হয়। |
চাহিদা পত্র |
বিনামূল্যে। |
চাহিদা প্রাপ্তির ৩ কার্যদিবসের মধ্যে। |
জনাব শেখ মফিজুর রহমান পদবীঃম্যানেজার(নেটওয়ার্ক অপারেশন) ও আঞ্চলিক পরিচালক (ভারপ্রাপ্ত) ফোনঃ ০১৬২৫৬০৬৯৪৯ ই-মেইলঃ mofizur.rahman@bcc.gov.bd |
৩. |
বেসরকারি পর্যায়ে কম্পিউটার ও তথ্য প্রযুক্তি সংক্রান্ত পরামর্শ/মতামত প্রদান |
নির্ধারিত ডেস্ক হতে সেবা সরাসরি অংশগ্রহণ/ ই-মেইল/ফেসবুক/ টেলিফোনে সেবা প্রদান করা হয়। |
লিখিত/মৌখিক চাহিদা |
বিনামূল্যে। |
চাহিদা প্রাপ্তির ৩ কার্যদিবসের মধ্যে। |
জনাব মোঃ নাসির উদ্দীন পদবীঃ সহকারি মেইন্টেন্যান্স ইঞ্জিনিয়ার ফোনঃ ০১৫৭১৭৪৭৮০৭ ই-মেইলঃ nasir.uddin@bcc.gov.bd |
৪. |
সরকারি/বেসরকারি প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী আইসিটি সংক্রান্ত প্রশিক্ষণ কোর্স পরিচালনা। |
সরাসরি কম্পিউটার ল্যাবে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দাহিদাপত্র প্রাপ্তির পর যাচাই বাছাই করে প্রশিক্ষণ প্রদান করা হয়। |
চাহিদা পত্র |
বিভন্ন কোর্সের ফি আলোচনা সাপেক্ষে নির্ধারণ কার হয়। |
চাহিত প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী। |
জনাব মোঃ নাসির উদ্দীন পদবীঃ সহকারি মেইন্টেন্যান্স ইঞ্জিনিয়ার ফোনঃ ০১৫৭১৭৪৭৮০৭ ই-মেইলঃ nasir.uddin@bcc.gov.bd |
৫. |
কম্পিউটার ল্যাব ভাড়া প্রদান |
সংশ্লিষ্ট অফিস/দপ্তর/বিভাগ হতে প্রাপ্ত আবেদন পাওয়ার পর নির্ধারিত ফি পরিশোধ সাপেক্ষে সেবা প্রদান করা হয়। |
আবেদন পত্র। |
নির্ধারিত ফি। |
চাহিত প্রতিষ্ঠানের চহিদা অনুযায়ী। |
জনাব মোঃ নাসির উদ্দীন পদবীঃ সহকারি মেইন্টেন্যান্স ইঞ্জিনিয়ার ফোনঃ ০১৫৭১৭৪৭৮০৭ ই-মেইলঃ nasir.uddin@bcc.gov.bd |
৬. |
কম্পিউটার ও কম্পিউটার যন্ত্রাংশ অকেজো ঘোষণাকরণ সংক্রান্ত সেবা প্রদান। |
সংশ্লিষ্ট অফিস/দপ্তর/বিভাগ হতে নির্ধারিত ফরম পূরণপূর্বক প্রেরণ করা সাপেক্ষে সেবা প্রদান করা হয়। |
কম্পিউটার ও কম্পিউটার সংশ্লিষ্ট যন্ত্রাংশ অকেজো ঘোষণাকালে সংক্রান্ত নীতিমালা অনুযায়ী নির্ধারিত ফরম |
বিনামূল্যে। |
|
জনাব শেখ মফিজুর রহমান পদবীঃম্যানেজার(নেটওয়ার্ক অপারেশন) ও আঞ্চলিক পরিচালক (ভারপ্রাপ্ত) ফোনঃ ০১৬২৫৬০৬৯৪৯ ই-মেইলঃ mofizur.rahman@bcc.gov.bd |
৭ |
সরকারি পর্যায়ের ওয়েবসাইট ও ই-মেইল সেবা হোস্টিং। |
বিসিসি ডাটা সেন্টার হতে সেবা প্রদান। |
চাহিদা পত্র। |
সরকারি নীতিমালা অনুযায়ী। |
যাচাই-বাছাই পূর্বক সময়সীমা নির্ধারণ করা হয়। |
জনাব মোঃ নাসির উদ্দীন পদবীঃ সহকারি মেইন্টেন্যান্স ইঞ্জিনিয়ার ফোনঃ ০১৫৭১৭৪৭৮০৭ ই-মেইলঃ nasir.uddin@bcc.gov.bd |
২.৩) অভ্যন্তরীণ সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানে সময় সীমা |
দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
লজিস্টিকস সাপোর্ট প্রদান। |
সরাসরি চাহিদা পূরণ। যথাযথ নিয়মানুযায়ী। |
বিসিসি আঞ্চলিক কার্যালয়, ৪২, শেরেবাংলা রোড, আমতলা, খুলনা। |
বিনামূল্যে। |
৩ কার্যদিবস। |
জনাব শেখ মফিজুর রহমান পদবীঃম্যানেজার(নেটওয়ার্ক অপারেশন) ও আঞ্চলিক পরিচালক (ভারপ্রাপ্ত) ফোনঃ ০১৬২৫৬০৬৯৪৯ ই-মেইলঃ mofizur.rahman@bcc.gov.bd |
২. |
ছুটির ব্যবস্থাপনা |
চাহিদার নিরিখে। |
বিসিসি আঞ্চলিক কার্যালয়, ৪২, শেরেবাংলা রোড, আমতলা, খুলনা। |
বিনামূল্যে। |
চাহিদাপত্র প্রাপ্তির ১দিনের মধ্যে। |
জনাব মোঃ নাসির উদ্দীন পদবীঃ সহকারি মেইন্টেন্যান্স ইঞ্জিনিয়ার ফোনঃ ০১৫৭১৭৪৭৮০৭ ই-মেইলঃ nasir.uddin@bcc.gov.bd |
৩. আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রঃ নং |
প্রতিশ্রুত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১) |
নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান। |
২) |
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফি (যদি থাকে) পরিশোধ করা। |
৩) |
সাক্ষাতের জন্য পূর্বানুমতি গ্রহণ করা। |
৪) |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা। |
৫) |
কোন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অনুপস্থিত থাকলে GRS ফোকাল পয়েন্ট এর সাথে যোগাযোগ করা। |
৪.অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রঃ নং |
কখন যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১. |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে। |
GRS ফোকাল পয়েন্ট কর্মকর্তা জনাব মোহাম্মদ রাশেদুল ইসলাম সচিব (উপসচিব), বিসিসি ফোনঃ ০২-৫৫০০৬৬৪৯ ই-মেইলঃ rashedul.islam@bcc.gov.bd ওয়েব সাইটঃ www. bcc.gov.bd |
২ মাস |
২. |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নিদির্ষ্ট সময়ে সমাধান দিতে না পারলে। |
কেন্দ্রীয় অভিযোগ ব্যবস্থপনা পদ্ধতি (GRS) নির্বাহী পরিচালক (গ্রেড-১), বিসিসি |
১ মাস |
৩. |
আপিল কর্মকর্তা নিদির্ষ্ট সময়ে সমাধান নিতে না পারলে। |
সচিব, আইসিটি বিভাগ ওয়েব সাইটঃ www. ictd.gov.bd |
২ মাস |